about membership

সদস্য পদ ঃ

৩.১ সদস্য হওয়ার যোগ্যতা ঃ
৩.১.১ প্রকৌশলে  স্নাতক অথবা এ, এম, আই, ই-এর সেকশন ‘এ’ ও সেকশন ‘বি’ পরীক্ষায় উত্তীর্ণ পানি ও বিদ্যুৎ উইং এর সকর সহকারী ও তদুর্ধ্ব পদের প্রকৌশলীগণ সমিতির সদস্য হতে পারবেন।
৩.২ সদস্য হওয়ার নিয়ম ঃ সদস্য হওয়ার যোগ্য কোন ব্যক্তি সমিতির ওয়েবসাইটে নির্দিষ্ট সদস্য ফর্ম পূরণ করে এবং নির্ধারিত টাকা জমা দিলে সমিতির সদস্য হিসেবে গৃহীত হবেন।
৩.৩ সদস্য পদের বিলুপ্তি ঃ
৩.৩.১ কোন সদস্য যদি লিখিত অনুরোধ সত্ত্বেও চব্বিশ মাস যাবত সমিতির নির্ধারিত চাঁদা না দেন, তবে তাঁর সদস্য পদ বাতিল বলে গণ্য হবে।
৩.৩.২.১ শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদ যে কোন সদস্যের সদস্যপদ সাময়িকভাবে বা চিরতরে বাতিল করতে পারে যদি উক্ত সদস্যের বিরুদ্ধে নৈতিক বা চরিত্রগত কোন অপরাধের অভিযোগ আদালতের সর্বোচ্চ বিচারে সত্য বলে প্রমাণিত হয়, কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের মতে জাতীয় স্বার্থের পরিপন্থি কোন কাজ করলে অথবা উক্ত সদস্যের কোন কাজ সমিতির পক্ষে ক্ষতির কারণ হিসাবে প্রমাণিত হয়।
৩.৩.২.২ যে কোন সদস্যের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের পূর্বে তাঁকে লিখিতভাবে আত্মপক্ষ সমর্থনের সুযোগ অবশ্যই দিতে হবে।
৩.৩.২.৩ কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদ কর্তৃক গৃহীত কোন সদস্যের বিরুদ্ধে যে কোন শাস্তিমূলক ব্যবস্থা পরবর্তী সাধারণ সভায় চুড়ান্তভাবে গৃহীত হবে, অন্যথায় তা বাতিল বলে বিবেচিত হবে।
৩.৪ সদস্যপদ প্রত্যাহার  ঃ
৩.৪.১ যে কোন সদস্য নির্দিষ্ট দিনের সাতদিন পূর্বে সমিতির কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদে লিখিত নোটিশের মাধ্যমে তাঁর সদস্যপদ প্রত্যাহার করতে পারবেন। কেন্দ্রীয়
কার্যনির্বাহী পরিষদ পরবর্তী সাধারণ সভায় যে কোন সদস্যের সদস্যপদ প্রত্যাহার ঘটনা কারণ সহ বর্ণনা করবেন।


সদস্যদের অধিকার ও দায়িত্ব ঃ

৪.১.১ যে কোন সদস্যের তাঁর জন্য নির্দিষ্ট সভায় অংশ গ্রহণ করার, নিজস্ব মতামত ব্যক্ত করার এবং ভোট প্রদানের অধিকার থাকবে।
৪.১.২ যে কোন সদস্য চাকুরী ও পেশা সংক্রান্ত ব্যাপারে কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের নিকট সুপারিশ করতে পারবেন এবং কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদ এক মাসের মধ্যে উক্ত বিষয়ে সিদ্ধান্ত সংশ্লিষ্ট সদস্যকে জানাবেন।
৪.১.৩ সমিতির গঠণতন্ত্র মেনে চলা, স্বার্থ ও মর্যাদার প্রতি শ্রদ্ধাশীল, হওয়া, পেশার মর্যাদা রক্ষা ও উন্নয়নে সচেষ্ট হওয়া এবং সিদ্ধান্ত মেনে চলা সকল সদস্যদের দায়িত্ব হিসেবে গণ্য হবে।
৪.১.৪ সমিতির প্রতিটি সদস্যের অধিকার এবং দায়িত্ব একান্তভাবেই তাঁর ব্যক্তিগত এবং কোন মতেই তাঁর নিজের ইচ্ছায় বা আইনের আশ্রয়ে হস্তান্তর করা চলবে না।